আমার মাথার ভেতর একটা প্রশ্নের উদয় হয় বার বার সেই প্রশ্ন টেনে নিয়ে আসে এক ঝাঁক কান্না আমি কি ভালবাসি তোমাকে মা? নাকি লোক দেখানো ভালবাসা দেখাই আমি বন্ধুরা আমার প্রতিবার একুশে ফেব্রুয়ারিতে ফুল দেয় শহীদ মিনারে স্মৃতিসৌধে ফুল দেয় সবুজ লাল পোশাক গায়ে জড়িয়ে অথচ ওরা সর্মথন করে হায়েনাদের খেলোয়ার দের তখন আমি ভাবি আমি নিজেকে এখনো চিনতে পারিনি চিনতে পারিনি কোন ভাবেই বাংলা বাংলা করে আমি গলা ফাটিয়ে চিৎকার করি মিছিলে মিটিং এ বাসায় ফিরেই আমি প্রাণ জুড়াতে দরকার হয় হিন্দি গানের কলি!!
বাসায় কারেন্ট নেই-লোডশেডিং হতেই তোমাকে জড়িয়ে কত নিরশার কথা বলি।অথচ আমি তোমার জন্য কিছুই করিনি।আমি শুধুই তোমার থেকে চেয়ে নিয়েছি যা কিছু নেবার। আমার শরীরে তোমার দেয়া কাপড় আমি পড়ে নেই অবলিলায়-আর গাল দেই প্রাণ ভরে-"দেশে থেকে কি হবে আমার?" এখন বুঝি ঘৃণাগুলো আমার দিকেই ধেয়ে এসেছিলো বিবেকের কাছ থেকে আমি বুঝিনি-কিন্তু মা তুমি তো আমাকে দুরে ঠেলে দাওনি আমি তা বুঝেও বুঝিনি।
পরিমল চন্দ্র সেদিন বলেছিলো "আমি জমি কিনেছি ওপারে" আমি অবাক হয়ে দেখেছিলাম ওর মুখে তৃপ্তির হাসি অথচ পরিমল একদিন দেশটাকে ভালবেসে যুদ্ধে ঝাপিয়ে পড়ে হারিয়েছিলো দুটো আংগুল আমি নির্বিকার থাকি-পরিমল আবার সেই ভাষা উচ্চারন করে- "এ দেশে থেকে কি হবে আমার??? কি দিয়েছে এ দেশ আমাকে??? সামান্য মুক্তিযোদ্ধা হিসেবে ও আমাকে মুল্যায়ন করেনি নারায়ে তকদির বলে ঝাপিয়ে পড়ে আমার মেয়েটাকে তুলে নিয়ে গিয়েছিলো বিরানব্বই এ আমি অক্ষম-কিছুই করতে পারিনি চেয়ে চেয়ে দেখেছি- বাইরের শত্রুকে মারা যায়-ঘরের বিভিষণ কে কে বা আটকাতে পারে?" আমি নিরুত্তর থাকি বুঝতে চেষ্টা করি কেন আমি চলে যাচ্ছিনা ওপারের দেশে? কেন আমি মা তোমাকে ছাড়তে পারছিনা? যদি মোল্লারা আমার হাতপায়ের রগ কেটে দিয়ে বলে "শালা মালাউনের বাচ্চা-দেখ মজা দেখ...." তখন আমি কি করবো? আমি কি কোন ভাবেই ঐ মোল্লাদের আটকাতে পারবোনা? বুঝাতে পারবোনা যে ওরা ভুল পথে চলেছে? ইসলাম তো কখনোই শিখায়নি এসব স্বার্থপর রাজাকারেরা ওদের ভুল শিখি্যেছে জন্গি বানিয়েছে - মাথার ভেতর ঢুকিয়ে দিয়েছে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ওদের ওপর ভর করেছে জলপাই রংয়ের পাকিস্থানি ভুত ওরা তসলিমাকে দেশছাড়া করেছে ওরা হুমায়ুন আজাদকে হত্যা করেছে বোমা মেরে ওরা আলপিন কে বন্ধ করেছে বিপুল উৎসাহে ওরা ধর্ম নিয়ে রাজনিতি করেছে হায়েনাদের সমর্থনে একদিন ওরাই মেরে ফেলেছিলো বন্গবন্ধুকেও আমি জানিনা ওদের হত্যা কখন থামবে কখন থামবে ওদের রাজাকারি কখন থামবে ওদের ধর্মের নামে মিথ্যাচার???
তবে মা আমি জানি আমি তোমাকে ও ছাড়তে পারবোনা আমি তোমার কোলেই মরে যাব তোমার বুকেই আমি আমার শেষ শ্বাস ফেলবো মা-তবুও আমি তোমাকে ছাড়বোনা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন
আপনার নষ্ট কবি নামটা আমার একটুও পছন্দ হয়নি, কেননা আপনি এত ভাল লিখেন যা আপনার নামের সাথে বেমানান।অনেক ভাল লাগলো কবি।অনেক অনেক শুভ কামনা থাক্ল।ভোট দেবার বাটন উধাও।বতমান সময়ের কঠিন বাস্তবতা তুলে এনেছেন খুব সহজে।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।